সিনেমা পর্যালোচনা: বিবাহ না অভিযান? জানতে হলে হল-এ যান

12,072 total views, 2 views today

এন্টারটেনমেন্ট এ ভরপুর মশলাদার এক ছবি ‘বিবাহ অভিযান’। ইতিমধ্যেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বিভিন্ন ভিডিওতে এই ছবির অনেক মজার ভিডিও দেখা গেছে। এসভিএফ প্রযোজিত এবং বিরসা দাশগুপ্ত পরিচালিত একটি কমেডি ছবি ‘বিবাহ অভিযান’। এই ছবিতে মজার ছলে বিবাহিত পুরুষদের আফটার ম্যারেজ ক্রাইসিসের কথা তুলে ধরা হয়েছে।

এই ছবি তিন বিবাহিত দম্পতির গল্প। বিবাহের পর বিশেষ করে স্বামীরা কি কি সমস্যার সম্মুখীন হয় সেই গল্পই ফলাও করে বলা হয়েছে এই ছবিতে। ছবির তিন দম্পতি যথাক্রমে রজত-মায়া, অনুপম-রাই এবং গণশা-মালতি। রজত এবং অনুপম বিয়ের পর বউয়ের অত্যাচারে অতিষ্ঠ। অপরদিকে গণেশ তার বউকে পাওয়ার জন্য ব্যাকুল।

স্কুল লাইফ থেকে বিজ্ঞানের বিতর্ক সভার চ্যাম্পিয়ন রজত তার বৌ মায়ার কুসংস্কার এবং অন্ধবিশ্বাসের কাছে কিভাবে নিজের বিজ্ঞান বোধ ও চেতনা জলাঞ্জলি দিয়ে তাবিজ-কবজে নিজেকে আষ্টেপিষ্টে জড়িয়ে ফেলে তা বেশ ভালো ভাবেই দেখিয়েছেন পরিচালক। রজতের ভূমিকায় রুদ্রনীল ঘোষ ভালো। তার ডায়লগ থ্রোয়িং এবং বিভিন্ন পানিং বেশ মজাদার। অভিনয়ের পাশাপাশি ছবির কাহিনীকারও রুদ্রনীল। এর আগে ‘ভিঞ্চি দা’তেও আমরা রুদ্রনীলের গল্প দেখেছি আশা রাখব ভবিষ্যতে আরো অনেক ভালো গল্প দেখতে পাবো। রুদ্রনীল এর স্ত্রী মায়ার ভূমিকায় অভিনয় করেছেন সোহিনী সরকার। সোহিনী এই ছবিতে গ্রাম থেকে শহরে বিয়ে হয়ে আসা একটি মেয়ে যে ভীষণ ভাবে আস্তিক এবং কুসংস্কারাচ্ছন্ন। তার এই ঈশ্বর বিশ্বাস এবং কুসংস্কার তার স্বামীর বিরক্তির কারণ হয়ে ওঠে।

অনুপম তার নারীবাদী বউ রাই’র কাছে প্রতিনিয়ত নাকাল হয়। রাই এবং তার বন্ধু রঞ্জা ও তার দলবল সর্বদাই প্রতিবাদে সামিল হয়। তাই শেষমেষ অনুপমকেই গৃহস্বামীর দায়িত্ব পালন করতে হয়। অনুপমের ভূমিকায় অভিনয় করেছেন অঙ্কুশ। রাই এর ভূমিকায় বাংলাদেশের অভিনেত্রী নুসরাত ফারিয়া। রাই’র বন্ধু রঞ্জার ভূমিকায় রুপসা।

বউদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে অফিস এবং বাড়িতে মিথ্যে কথা বলে অনুপম এবং রজত কিছুদিনের জন্য পালিয়ে বাঁচতে চায়। কিন্তু সেখানেও নানা জটিলতার পর তারা বুলেট সিং এর খপ্পরে পড়ে। তারা কি পারবে বুলেট সিংয়ের খপ্পর থেকে বেরোতে সেটা জানতে হলে হলমুখী হতেই হবে।

এই ছবির যেটা সবথেকে বড় চমক সেটা অবশ্যই অনির্বাণ ভট্টাচার্য। অনির্বাণ যে ধরনের চরিত্রে অভিনয় করেন তার থেকে সম্পূর্ণ অন্যরকম এক চরিত্র গণেশ ওরফে বুলেট সিংয়ের ভূমিকায় দেখা গেছে তাকে। তার উদ্ভট উচ্চারণ অভিনয়ে একটা অন্য মাত্রা যোগ করেছে। বীরপুরের মালতির প্রেমে ব্যাকুল গণেশ মাইতি। মালতির শর্তে ‘বিসখ্যাত’ হওয়ার জন্য কি কি কার্যকলাপ করে গণেশ সেটা জানতে হলে হলে গিয়ে দেখতে হবে সিনেমাটা। এছাড়াও পুলিশ কমিশনার এর ভূমিকায় অভিনয় করেছেন অম্বরীশ ভট্টাচার্য।

মিছরির দানা আইটেম সং এ কোমর দুলিয়েছেন পূজা। শ্রেয়া ঘোষালের গাওয়া এই গানটি ইতিমধ্যেই বেশ জনপ্রিয়। ছবির সংগীত পরিচালনা করেছেন জিৎ গাঙ্গুলি এবং গান লিখেছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়।

সবমিলিয়ে একটা মজার আবহে ঘন্টা খানেক কাটাতে দেখতেই হবে ‘বিবাহ অভিযান’।

Reach The Perspective